শুক্রবার, ০৩ মে ২০২৪, ০৬:৪৮ অপরাহ্ন

pic
সংবাদ শিরোনাম :
নোটিশ :
পরীক্ষামূলক সম্প্রচার চলছে!! জেলা উপজেলায় প্রতিনিধি নিয়োগ চলছে বিস্তারিত জানতে : ০১৭১২-৬৪৫৭০৫
শান্তিগঞ্জ বাজারের আত্মপ্রকাশ ও এর নাম করণ :মুহাম্মদ শাহজাহান

শান্তিগঞ্জ বাজারের আত্মপ্রকাশ ও এর নাম করণ :মুহাম্মদ শাহজাহান

১৯৮৪ সাল। জয়কলস ইউনিয়নের ৯টি গ্রাম- ডুংরিয়া, সুলতানপুর, পার্বতীপুর, তালুকগাঁও, সদরপুর, আস্তমা, কামরূপদলং, তেঘরিয়া ও আসামপুর। কিন্তু গ্রামগুলোর নিজস্ব স্থানীয় কোনো হাট-বাজার নেই; পূর্বে পাগলা বাজার আর পশ্চিমে জয়কলস বাজারই ছিল তাদের গন্তব্য। ইতোমধ্যে সুনামগঞ্জ-সিলেট সড়কের ডুংরিয়া রাস্তার সংযোগ পয়েন্টে পথচারী সমাগম দিন দিন বেড়েই চলছে| সেখানকার বাস স্টেশনকে কেন্দ্র করে গড়ে উঠতে পারে একটি স্থায়ী বাজার। অত্র এলাকার লোকজনের এমনই মনোভাব। শুরু হলো নিজেদের মধ্যে বাজার গঠন বিষয়ে মতের বিনিময়। ১৯৮৪ সালেরই কোনো এক শুভদিনে, শুভমুহুর্তে এলাকার বিশিষ্ট মুরব্বিয়ানগণ একটি সাধারণ সভায় মিলিত হন। (যাঁদের নাম বিশেষভাবে এখনও মনে পড়ে তাঁরা হলেন- ডুংরিয়া গ্রামের মরহুম আব্দুর জব্বার, মিহির চক্রবর্ত্তী, মরহুম সাজিদুর রহমান, মরহুম মফিজ উল্লা, মাস্টার সিরাজুর রহমান, সুলতানপুরের আব্দুল মজিদ, আব্দুল লতিফ কালাশাহ, সদরপুরের মরহুম আব্দুল্লাহ মিয়া, মশাহিদ আলী, আব্দুন নুর সহ আরো অনেকেই) উক্ত সভায় ঘোষণা করেন তাঁদের ঐতিহাসিক সম্মিলিত সিদ্ধান্ত। সিলেট-সুনামগঞ্জ রোডের উত্তর পাশ্র্বে ডুংরিয়া রাস্তার সংযোগ পয়েন্টে শান্তিগঞ্জ নাম ধারণ করে আত্মপ্রকাশ করে স্থানীয় একটি বাজার। এভাবেই অত্র এলাকাবাসীর অজান্তেই গোড়াপত্তন ঘটে একটি ভবিষ্যত উপজেলা শহরের। (কারো কারো মতে- মরহুম আব্দুল জব্বার সাহেবের মুখ থেকেই শান্তিগঞ্জ নামটি প্রথম উচ্চারিত হয়)
নবগঠিত শান্তিগঞ্জ বাজারের উত্তর দিকে প্রবাহিত ছোট্র একটি নদী নাম তার নাইন্দা নদী। শান্তিগঞ্জ বাজার থেকে ৬কি.মি. পূর্ব দিকের পাগলা বাজারের উত্তর দিকে প্রবাহিত মহাসিং নদী থেকে তার উৎপত্তি।পশ্চিম দিকে ক্রমান্নয়ে আসামপুর, আস্তমা, কামরূপদলং, সদরপুর, পাবর্তীপুর, তালুকগাঁও ও সুলতানপুর হয়ে জয়কলসের কাছে এসে সুরমা নদীর শাখা কালনী নদীতে পড়ে নাইন্দা বিলীন হয়ে গেছে।
শান্তিগঞ্জ বাজারের সোজা উত্তরে নাইন্দা নদীর উত্তর পাড়ে হিন্দু-মুসলিম অধ্যষিত ছোট্র একটি গ্রাম সুলতানপুর। নবগঠিত শান্তিগঞ্জ বাজারের জন্য স্থায়ীভাবে জমির প্রয়োজন; তার সমাধানে এগিয়ে আসে সুলতানপুর গ্রামে বসবাসকারী আক্রম আলীর পরিবার। তাঁর স্ত্রী আস্তুরাজান বিবি; ১৯৮৪ সালে এক রেজিস্ট্রীকৃত দানপত্র দলিলমূলে শান্তিগঞ্জ বাজার ব্যবস্থাপনা কমিটিকে একটুকরো জমি দান করেন। মূলত সে জমির উপর ভিত্তি করেই গড়ে উঠেছিল তখনকার ‘শান্তিগঞ্জ বাজার’। ১৯৮৭ সালে এনজিও সংগঠন এফআইভিডিবি শান্তিগঞ্জে নির্মাণ করে তাদের আঞ্চলিক শাখা অফিস। বৃহত্তর পরিসরে ১৯৯৪ সালে শান্তিগঞ্জে স্থাপিত হয় ‘শান্তিগঞ্জ কার্প মৎস্য হ্যাচারী। মূলত সে সময় থেকেই সুনামগঞ্জ-সিলেট আঞ্চলিক মহাসড়কে ধীরে ধীরে পরিচিত হয়ে ওঠে আরেকটি নতুন বাস স্টেশন; নাম তার শান্তিগঞ্জ বাস স্টেশন। আর ডুংরিয়ার রাস্তা পরিচিতি পায় শান্তিগঞ্জ-ডুংরিয়া রাস্তা কিংবা আজকের শান্তিগঞ্জ-রজনীগঞ্জ সড়ক হিসেবে।
আমার একটি অপ্রকাশিত লেখার অংশ বিশেষ। বাজার গঠনের পূর্বে ডুংরিয়া রাস্তা তৈরিরও একটি ইতিহাস আছে। মূলত ডুংরিয়া রাস্তাই তৈরি করেছিল শান্তিগঞ্জ বাজার গঠনের প্রেক্ষাপট।

লেখকঃ মুহাম্মদ শাহজাহান, লোকসংগীত অনুসারী ও সংস্কৃতিকর্মী

দয়া করে নিউজটি শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published.

© All rights reserved © 2017 DakshinSunamganj24.Com
Desing & Developed BY ThemesBazar.Com